জেএসসি-জেডিসির ফল প্রকাশ , জানা যাবে যেভাবে

এবারের পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণীর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল বৃহস্পতিবার একই দিনে প্রকাশ হচ্ছে।

 

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের কপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এরপর সচিবালয়ে দুপুরে পৃথক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এদিকে ফল প্রকাশের সংবাদ সম্মেলনের সময় জানাবে শিক্ষা মন্ত্রণালয়। যদিও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে প্রধানমন্ত্রীর কাছে ফলের


কপি হস্তান্তরের পর দুপুর একটায় সংবাদ সম্মেলন করে তারা প্রাথমিক ও এবতেদায়ির ফল প্রকাশ করবে।

 

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন প্রাথমিকের এক ঘণ্টা আগে দুপুর ১২টায় তারা সংবাদ সম্মেলনের চিন্তাভাবনা করছেন।

দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পরপরই ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। পাশাপাশি যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও সমাপনী পরীক্ষার ফল জানা যাবে। পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল শিক্ষা বোর্ডের স্ব স্ব ওয়েবসাইট ছাড়াও সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ই-মেইলের মাধ্যমে সংগ্রহ করা যাবে।

 

গত ১ নভেম্বর সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। এবার দেশের ২৮ হাজার ৭৬১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

Must Like and Share 🙂

এ বছর জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। এর মধ্যে নয় লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছাত্র ও ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন ছাত্রী। জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে মোট তিন লাখ ৭৮ হাজার ৪৭২ শিক্ষার্থী। এর মধ্যে এক লাখ ৭৫ হাজার ২২৮ ছাত্র ও এক লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী। এ ছাড়া আটটি বিদেশি কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষায় মোট ৬৮১ শিক্ষার্থী অংশ নেয়।

 

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>