Published On: Thu, Jan 12th, 2017

আপনি কি মা কে বিরক্ত করছেন? জানেন রাসূল (সা:) কী হুঁশিয়ারি দিয়েছেন?

পিতা-মাতা হলো মহান আল্লাহর পক্ষ থেকে নেয়ামত। বিশেষ করে জন্মদানা মা সব সন্তানের প্রিয় মানুষ। সন্তানও মায়ের কাছে সবচেয়ে প্রিয়। এজন্যই মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত। তবে এই মাকেও অনেক সন্তান কষ্ট দেয়, বিরক্ত করে। এ বিষেয় বিশ্বনবী রাসূলুল্লাহ (সা:) বলেছেন, ‘আল্লাহ তোমাদের জন্য নিষিদ্ধ করেছেন তোমাদের মা’কে বিরক্ত করা, তোমাদের কন্যাদের হত্যা করা।’

 

পারিবারিক বন্ধন বজায় না রেখে ছিন্ন করা হলে ইহকাল ও পরকালে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে হবে। এটা সবচেয়ে নিকৃষ্ট ও বড় পাপগুলোর একটি।

আল্লাহ বলছেন, যারা তাতে যোগ দেয় যেখানে যুক্ত হতে আল্লাহ নির্দেশ দিয়েছেন এবং তাদের প্রভুকে ভয় করে, আর হিসাব দেয়ার কষ্টকে ভয় করে (আল কুরআন ১৩:২১)।

 

অতএব, আসুন, আমরা আল্লাহকে মেনে চলি, আমাদের রক্তের বন্ধন অটুট রাখি। চিন্তা করলে অনুধাবন করা যায় যে, পারিবারিক বন্ধন বজায় রাখা আমাদের শুধু আজকের নয়, সব সময়ের প্রয়োজন। এটা আমাদের মাঝে স্থিতিশীলতার বোধ এবং আধ্যাত্মিক প্রশান্তি এনে দেয়। আসুন, আমাদের পরিবার-পরিজনের, আমাদের আত্মীয়-স্বজনের ঘনিষ্ঠ হয়ে থাকি।

 

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>